RSS

পুজো মানে…

07 Oct

আসলে পুজোর মানে নিয়ে অনেক লেখাজোখা হয়েছে এবং চলছে। যে যার আপন মনের মাধুরী মিশায়ে লিখে গেছে কীভাবে পুজো মানে কাশফুল, শরতের আকাশ, মহালয়া, ঠাকুর দেখা, প্রেম, এগরোল ফুচকা, ইত্যাদি প্রভৃতি। কারওর কাছে দূর্গা পুজো মানে দেবীর আরাধনা, কারওর কাছে শুধুই মজা আর ‘মস্তি।’ বাঙালীর বারো মাসে তেরো পার্বণ হলেও ‘পুজো’ কথাটা মাথায় আসলেই আপামর বাঙালী দূর্গা পুজো বলে হামলে পড়ে।

বছর দশেক আগে জীবনে প্রথমবার পুজোয় বাড়ির বাইরে ছিলাম, তায় আবার বিদেশে। মন মেজাজ সবই প্রকান্ড রকম খারাপ ছিল। কিন্তু সেবারে শুধু বন্ধুদের জন্য পুজোটা অন্যরকম হয়ে উঠেছিল। জনা তিরিশেক তরুণ-তরুণী মিলে যদি কিছু ঠিক করে তাহলে পঙ্গুও গিরি লঙ্ঘন করতে পারবে, একটা পুজোর আয়োজন করা তো জলভাত। ছ ইঞ্চিখানেকের ঠাকুরকে পুজো করেও যে আনন্দটা দেশপ্রিয় পার্ক লেভেলের হতে পারে সেটা এক দশক আগেই প্রমাণ হয়ে গেছে।

dsc08413

দেশ হোক বা বিদেশ, বাঙালী যেখানেই থাকুক, পুজো মানে অনেকের কাছেই অনেক কিছু। কলকাতার পুজো যে তুলনাহীন, সেটা আমি মানলেও অনেকে মানেন না। এরকম অনেক প্রবাসী বন্ধু আছে যারা জীবনে কলকাতার পুজো দেখেনি কিন্তু তাদের নিজের নিজের শহর/এলাকা/হাউজিং ঘিরে পুজোর উন্মাদনা দেখলে অবাক হতে হয়।

আমার কাছে পুজো মানে কী? বিস্তারে বলা খুব কঠিন – ছোটবেলায় পুজো মানে ছিল বাবা মায়ের হাত ধরে ঠাকুর দেখতে বেরোনো, বেলুড় মঠে অষ্টমীর ভোগ খাওয়া আর ইছামতী নদীতে পড়ন্ত আলোয় প্রতিমা নিরঞ্জন দেখা। বড়বেলায় পুজো মানে কী সেটা এখনও পুরোপুরি ঠাহর করতে পারিনি। বাংলায় থাকলে শরতের আকাশ আর কাশফুল দেখা যায়, প্রবাসে সে সবের বালাই নেই। পুণেতে এই শরতেও ঘোর বর্ষার ঘনঘটা চলছে। চারদিনের বৃষ্টি গলায় ইনফেকশন এনে দিলেও পুজোর ফীলটা দিতে পারল না। পূজাবার্ষিকী পত্রিকাগুলিও আজকাল অগাস্টের জল মাথায় নিয়েই আসে, ছোটবেলার মত ঠিক পুজোর আগেই তাদের আগমনীর উত্তেজনা নেই। শুধু বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র এখনো আছেন, এবং থাকবেন। ওইটুকুই যা ভরসা।

dsc09154

তবে এগরোল, মাটন চপ, ঢাকে কাঠি (পুণেতে অবশ্য সিডি), কলাবউ, ম্যাডক্স স্কোয়্যার – এসব ছাপিয়েও পুজোর একটা মানে থেকে যায় আমার কাছে। বছরের এই একটা সময়ে, পুজোর মধ্যে যে কোনো একটা মূহূর্তে দূর্গা প্রতিমার সামনে একেবারে একাকী মনের দুটো কথা বলা। সে ষষ্ঠী হোক বা নবমী, সন্ধিপুজোর আরতি বা ফাঁকা প্যান্ডেলে ঠাকুর প্রণাম করার সময়ে – এমন কয়েকটা সেকেন্ড আসে যখন শুধু তিনি আর আমি, মুখোমুখি। সুললিত ত্রিনয়নের দিকে একটানা তাকিয়ে থাকতে থাকতে ঘোর লেগে যায়। দু চারটে ন্যানো বা পিকো সেকেন্ডের জন্য দেবী দূর্গা নির্নিমেষে আমায় দেখতে দেখতে জিজ্ঞ্যেস করেন, ‘কী হে, সব ঠিক আছে তো?’ অন্তত সেইটুকু সময়ের জন্য তিনি আমার মধ্যে বিলীন হয়ে যান, দেবী থেকে সাধারণ মানবীতে পরিণত হয়ে দেখেন ব্যাপারটা কেমন। কফি উইথ করণের মত মুখোমুখি উইথ মা টাইপের একটা জিনিস ঘটে। জানিনা আপনাদের সঙ্গে এরকম কিছু হয় কিনা। কলেজ স্কোয়্যারের বাগাড়ম্বর থেকে বেরিয়ে রাস্তার ওপরেই একটা ছোট্ট পুজো হয়, সেখানে প্রতি বছর দূর্গার পায়ের সামনে রামের মূর্তি থাকে আর দুজন ঢাকী তদ্গত হয়ে বাজাতে থাকেন – সেখানে যেবারই যাই, আমি দুদন্ড দাঁড়াই। আমাদের দৈনন্দিন জীবনে তো কোনো বনলতা সেন নেই, তাই শান্তির জন্য পুজোই ভরসা।

হরিদেবপুর হোক বা হিউস্টন, পুণে হোক বা প্যারিস, পুজো দেখুন, আনন্দ করুন, মা তো সবারই।

 
Leave a comment

Posted by on October 7, 2016 in রচনা

 

Tags: , , , , , , , , , , , ,

Leave a Reply

 
feeble Lines

- By Adarsh

Natasha Ahmed

Author at Indireads

জীবনের আয়না

কিছু এলোমেলো ভাবনাচিন্তা

ব্লগম ব্লগম পায়রা

এটা-সেটা লেখা-দেখা...কখনো আনমনে কখনো সযতনে, টুকিটাকি আঁকিবুঁকি...সাদা-কালো সোজা বাঁকা

translations

translations of contemporary, modern and classic bengali fiction and poetry by arunava sinha

Cutting the Chai

India's original potpourri blog. Since 2005. By Soumyadip Choudhury

104.193.143.58/~manjul7/

MANJULIKA PRAMOD - I TRAVEL NEAR AND FAR FOR INTERESTING PERSPECTIVES!

সাড়ে বত্রিশ ভাজা

একটি বাংলা ব্লগ

MySay.in | Political Cartoons and Social Views

Funny Cartoon Jokes on Latest News and Current Affairs.

Of Paneer, Pulao and Pune

Observations | Stories | Opinions

A Bookworm's Musing

Reading the world one book at a time!

SpiceArt

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Abhishek's blog অভিষেকের ব্লগ

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Calcutta Chromosome

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Bookish Indulgenges with b00k r3vi3ws

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

monalisadesign

Monalisa's creations

of spices and pisces

food and the history behind it.

A Little Blog of Books

Book reviews and other literary-related musings

Scratching Canvas

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Sapna's Blog

A civilization is only as great as its dreams

Words. More or Less.

Grey cells in Grayscale.

The Tales Pensieve

World of Indian Reads

