RSS

গয়নার বাক্স

01 Jul
ছবি সৌজন্যে - গুগল

ছবি সৌজন্যে – গুগল

ডিটেল

ভাষা বাংলা, রিলিজ ডেট ১২ই এপ্রিল, ২০১৩, দৈর্ঘ্য ২ ঘন্টা ১৫ মিনিট, ছবি রঙীন, ওয়েবসাইট গয়নার বাক্স

পরিচালনা ও চিত্রনাট্য অপর্ণা সেন, মূল গল্প শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঙ্গীত দেবজ্যোতি মিশ্র

অভিনয়ে মৌসুমী চ্যাটার্জি, কঙ্কণা সেনশর্মা, শ্রাবন্তী, শাশ্বত চট্টোপাধ্যায়, পরাণ বন্দোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, মানসী সিনহা, কৌশিক সেন, পীযুষ গাঙ্গুলি ও অন্যান্যরা।

সমালোচনা

গয়নার বাক্স রিলিজ করার সাথে সাথেই শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা ওরিজিনাল গল্প দুটো উদ্যোগ নিয়ে পড়ে ফেললাম, ফিল্মটা দেখার আগেই। হ্যাঁ, ছাপা অক্ষরে উপন্যাসটা খুঁজতে গিয়ে দুটো গল্প পেয়ে গেলাম গয়নার বাক্স আর রাসমণির সোনাদানা। চারিদিকে গুজব শুনলাম যে ফিল্মটা নাকি গয়নার বাক্সউপন্যাস অবলম্বনে বানানো। শুনে বেশ ঘেঁটে ছিলাম, কারণ রাসমণির সোনাদানার সাথেও ফিল্মের প্লটের বেশ মিল পাচ্ছিলাম। অবশেষে ফিল্মটা চাক্ষুষ দেখার সুযোগ পেলাম এবং দেখেশুনে বেশ নিশ্চিত হলাম যে অপর্ণা সেন দুটো গল্পকেই সমপরিমাণে নিখুঁতভাবে মিশিয়ে একটি চমৎকার ফিল্ম বানিয়েছেন। হ্যাঁ, ‘পারমিতার একদিন‘-এর পরবর্তীকালে গয়নার বাক্সনিঃসন্দেহে ওঁর সেরা ছবিগুলোর মধ্যে।

এত প্রশংসা কেন করছি বলুন তো? বহুবহুদিন পর সাহিত্যাবলম্বনে এমন একটি ফিল্ম দেখলাম যা উপন্যাসটিকে আদ্যৌ কাটাছেঁড়া করেনি। ইদানীংকালে বাংলা ফিল্ম দেখতে বসে বেশ কয়েকবার এত হতাশ হয়েছি যে এবারও বুক ঢিপঢিপ নিয়ে বসলাম। ট্রেলারে মৌসুমী চ্যাটার্জি আছেন দেখে মোটের উপর একটু দমেই গেছিলাম। ভদ্রমহিলা কমবয়সে মোটেও ভাল অভিনেত্রী ছিলেন না, আমার মতে। সুমধুর হাসি আর গজদন্ত নিয়ে একমাত্র রিমঝিম গিরে সাওয়ান…’-এই যা আমাকে ইমপ্রেস করতে পেরেছিলেন। রাসমণি পিসিমার মত কঠিন রোল কি উৎরোতে পারবেন? মনে মনে এই বিশাল প্রশ্ন নিয়ে পুরো ফিল্মটা দেখে বুঝলাম অপর্ণা সেন ভুল করেননি। রাসমণি হলেন জীবনের ওপর রোষকষায়িত একজন বাল্যবিধবা, যাঁর অন্তর্নিহিত যন্ত্রণা আর কোমলতা পরিবারে দুচারজন ছাড়া কেউ ধরতে পারেনি। সবার ধারণা ছিল বিধবা পিসিমা পাঁচশো ভরি গয়না বাক্সে ভরে আগলে বসে সুখে আছেন। গল্পে দইয়ের ওপর চাটনি হল রাসমণির ভুতের কান্ডকারখানা। মেকআপ, কস্টিউম, ডায়লগ, বাঙাল ভাষা, রিফিউজিপনা, এক্সপ্রেশন সব মিলিয়ে মৌসুমী চ্যাটার্জি এই ছবির স্টার।


ছবি সৌজন্যে - গুগল

ছবি সৌজন্যে – গুগল

মূল উপন্যাসে যে অংশে পিসিমা ভাইপোবউ সোমলতাকে মর, মর…’ বলে অভিশাপ দিতে থাকেন, পড়তে পড়তে পাঠকের গায়ে কাঁটা দিয়ে ওঠে। সোমলতার রোলে কঙ্কণা যদি একটু যথাযথ অভিনয় করতেন তাহলে ফিল্মেও সেই দৃশ্যটা দেখে গায়ে কাঁটা দেওয়ার চান্স ছিল। কিন্তু কঙ্কণা এই ফিল্মে আমাকে চূড়ান্ত হতাশ করেছেন। বেশ কিছু অংশে ওঁর অভিনয় ভীষণ কৃত্রিম লেগেছে। উচারণে আড়ষ্টতা জিনিসটা আমার একেবারে সহ্য হয় না, অন্য দর্শক যদিওবা ক্ষমা করে দেন। সোমলতার চরিত্রায়ণে শীর্ষেন্দু মুখোপাধ্যায় পরিষ্কার লিখেছেন যে সে মৃদুভাষী ছিল, কিন্তু দুর্বল নয়। তার চরিত্রের দৃঢ়তা প্রকাশ পেয়েছিল যখন সে পিসিমার গয়না বন্ধক রেখে অকালকুষ্মান্ড স্বামীকে শাড়ির দোকান করে দিয়েছিল। সেই দৃঢ়তার একটুও কঙ্কণা ফুটিয়ে তুলতে পারেননি, পুরো ফিল্মেই ওঁকে দুর্বল লেগেছে। তুলনায় শ্রাবন্তীর অভিনয় বিস্ময়কর রকমের ভাল লেগেছে। মৌসুমী চ্যাটার্জির সঙ্গে মুখের মিলটাই যে শুধু ওঁকে এই রোলটা পাইয়ে দেয়নি, সেটা শ্রাবন্তী বুঝিয়ে দিয়েছেন তাঁর অভিনয় দিয়ে। রামখিলাওনকে দিয়ে নিজের অতৃপ্তি চরিতার্থের দৃশ্য শ্রাবন্তী দিব্যি ফুটিয়ে তুলেছেন। চৈতালী আর পিসিঠাকুমা রাসমণির ভুতের স্কুটারযাত্রার দৃশ্যটা বেশ মজার, একসঙ্গে হুঁকোসিগারেট খাওয়াটাও। অন্যান্য চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায় স্বাভাবিকভাবেই দুর্দান্ত, মানসী সিনহাঅপরাজিতা আঢ্যপরাণ বন্দোপাধ্যায়কৌশিক সেনও যথাযথ।

যে কয়েকটা ব্যাপারের জন্যে আমি নম্বর কাটব সেগুলো হল . অপরাজিতা আঢ্য অভিনীত বড় বউয়ের চরিত্রটিকে খুবই কম দেখানো হয়েছে, কিন্তু মূল উপন্যাসে তার বেশ কিছু অংশ খুব ইন্টারেস্টিং ছিল। ফিল্মে সেগুলো মিস করলাম। অবশ্য যাঁরা উপন্যাসটি পড়েননি, তাঁদের খারাপ লাগবে না। ২. কঙ্কণার অভিনয় , . ক্লাইম্যাক্সে আরেকটু ভাল, বেশি কিছু আশা করেছিলাম। কী, সেটা ঠিক বোঝাতে পারব না। তবে একটু কী যেন নেই নেই মনে হল।

film_camera-001থাকা না থাকা সব মিলিয়েই ফিল্মটা দারুণ লাগল। এ ভুত যদিও ভুতের ভবিষ্যত‘-এর মত নয়, এ ভুত আরেকটু মনের কাছাকাছি, সত্যিই একটুকরো অতীতের ছোঁয়া। অপর্ণা সেনকে অনেক ধন্যবাদ যে ফিল্মটা বানাতে গিয়ে তিনি উপন্যাসটি এবং সময়গুলিকে(১৯৪৯ এবং ১৯৭১) যথার্থ সম্মান দিয়েছেন।

আমি কত দিলাম– 4.25/5(পাঁচে সোয়া চার), IMDb কত দিয়েছে – 6.1/10

Advertisements
 
3 Comments

Posted by on July 1, 2013 in সিনেমালোচনা

 

Tags: , , , , , , ,

3 responses to “গয়নার বাক্স

  1. Amit

    July 2, 2013 at 2:46 AM

    Amar cinema ta adeu pochondo hoi ni. Ami mul uponya er kono tai pori ni. Prothom problem: je golpo ta 15 min e bola jeto seta 2 ghonta kora keno? Editing ekdom bhalo noi. Last part boro ashajya. Puro cinema tai Aparna ahetuk bhave nijer baktisatta ke arop korechen -1) Pisima er koyla bhanga biharir sange samparka dekhie (nari sattar swadhinota ta anya bhave dekhano jeto na, gurdev to Charulata ke baniyechilen, eta Aparna kolpona er durobolota, e jinish to poroma theke dekhe aschi (oboshya taste anek bhaklo chilo), (2) nakshal prem (etao Aparna ager boi er continuation). Natun kichu pelam ki…..very poor. (1/5). Pisima er bangal dialogue e prochur problem!

     
  2. pridreamcatcher

    July 2, 2013 at 7:30 AM

    অমিত, রিভিউটা পড়ার জন্যে ধন্যবাদ। কয়েকটা জিনিস ক্লিয়ার করে দি –
    ১. লাস্ট পার্টটা আমারও বাজে লেগেছে।
    ২. কয়লা ভাঙা বিহারীর সাথে সম্পর্কে অপর্ণার ব্যক্তিসত্তা বা নারী স্বাধীনতার কোনো রিলেশন নেই। ওটা মূল উপন্যাসে শীর্ষেন্দুবাবু লিখেছেন। গুরুদেবের সঙ্গে অপর্ণার তুলনা করার অবশ্য কোনো মানেই হয় না।
    ৩. নক্সাল প্রেমটাও শীর্ষেন্দুবাবু লিখেছেন, ওতে অপর্ণার কিছু করার ছিল না। ওঁর আগের ফিল্মেও নক্সাল পেয়েছেন সেটা নিতান্তই কাকতালীয়, কারণ গয়নার বাক্সটা অপর্ণা ১৯৯৩তে বানাতে চেয়েছিলেন, তখন ফিনান্সার পাননি বলে এত দেরী হল।

    বাকীটা আপনার জাজমেন্ট।

     
  3. স্মৃতিলেখা চক্রবর্ত্তী

    April 10, 2014 at 8:52 AM

    মুক্তিযুদ্ধের শেষাংশ-টা বাদ দিয়েই বলছি, অপূর্ব লেগেছে আমার এ সিনেমা। দেখে তৃপ্তি পেয়েছি!

     

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

 
feeble Lines

- By Adarsh

Natasha Ahmed

Author at Indireads

জীবনের আয়না

কিছু এলোমেলো ভাবনাচিন্তা

ব্লগম ব্লগম পায়রা

এটা-সেটা লেখা-দেখা...কখনো আনমনে কখনো সযতনে, টুকিটাকি আঁকিবুঁকি...সাদা-কালো সোজা বাঁকা

translations

translations of contemporary, modern and classic bengali fiction and poetry by arunava sinha

Cutting the Chai

India's original potpourri blog. Since 2005. By Soumyadip Choudhury

104.193.143.58/~manjul7/

MANJULIKA PRAMOD - I TRAVEL NEAR AND FAR FOR INTERESTING PERSPECTIVES!

সাড়ে বত্রিশ ভাজা

একটি বাংলা ব্লগ

MySay.in | Political Cartoons and Social Views

Funny Cartoon Jokes on Latest News and Current Affairs.

Of Paneer, Pulao and Pune

Observations | Stories | Opinions

A Bookworm's Musing

Reading the world one book at a time!

SpiceArt

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Abhishek's blog অভিষেকের ব্লগ

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Calcutta Chromosome

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Bookish Indulgenges with b00k r3vi3ws

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

monalisadesign

Monalisa's creations

of spices and pisces

food and the history behind it.

A Little Blog of Books

Book reviews and other literary-related musings

Scratching Canvas

"আমার চতুর্পাশে সব কিছু যায় আসে, আমি শুধু তুষারিত গতিহীন ধারা..."

Sapna's Blog

A civilization is only as great as its dreams

Words. More or Less.

Grey cells in Grayscale.

The Tales Pensieve

World of Indian Reads

%d bloggers like this: